হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার (সংক্ষেপে যাকে হোয়াটসঅ্যাপ বলা হয়) সবচেয়ে জনপ্রিয় একটি মেসেজিং অ্যাপ ও ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল পরিষেবা। সারা বিশ্ব ব্যাপি প্রায় ৫ বিলিয়নের বেশি ব্যবহারকারী রয়েছে এই অ্যাপটির যা বর্তমানকালের সমধর্মী অন্য সকল অ্যাপের চেয়ে অনেক বেশি। বিভিন্ন অপারেটিং সিস্টেমের স্মার্টফোন ও কম্পিউটার অপারেটিং সিস্টেমে এই মেসেঞ্জারটি ব্যবহার করা যায়। শুধু চ্যাটই নয়, এ মেসেঞ্জারের মাধ্যমে ছবি আদান-প্রদান, ভিডিও ও অডিও মিডিয়া বার্তাও আদান-প্রদান করা যায়। মেসেঞ্জারটি অ্যাপল আইওএস, ব্ল্যাকবেরি, অ্যান্ড্রয়েড, সিমবিয়ান ও উইন্ডোজ ফোনে ব্যবহার করা যায়। হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার আমরা প্রতিদিন অনেক কাজে ব্যবহার করে থাকি। আমরা এটি নানান কাজে মোবাইলের পাশাপাশি কম্পিউটারেও ব্যবহার করি। দিন দিন হোয়াটসঅ্যাপের ব্যবহার দ্রুততার সাথে বৃদ্ধি পাচ্ছে। তবে অনেক সময় এটি ব্যবহার করতে গিয়ে আমরা নানান সমস্যায় পড়ি। আজ আমরা এরকমেই একটি সমস্যার বিষয় সম্পর্কে জানবো ও তা কিভাবে সমাধান করতে হবে সে সম্পর্কে জানবো।

আমরা জানি সর্ব-সাধারণের জন্য windows 11 ৫ অক্টোবর ২০২১-এর মুক্তি পেয়েছে এবং উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা উইন্ডোজ ১০ আপডেট ফিচার ব্যবহার করে এটি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। এর ফলে আমরা Windows 10 এর অ্যাপ্লিকেশনগুলি windows 11 ব্যবহার করতে পারবো। কিন্তু অনেক সময় আমাদের অতি প্রয়োজনীয় WhatsApp অ্যাপ্লিকেশনটি আমরা windows 10 ও windows 11 ব্যবহার করতে পারি না।

এ ধরনের সমস্যা দুটি কারণে হয়ে থাকে।

১. প্রথমত ব্যবহ্নত গ্রাফিক্স ড্রাউভ আপডেট না থাকার কারণে এধরণের সমস্যা হয়।

২. দ্বিতীয়ত WhatsApp এর QR code ভেঙ্গে যাওয়ার ফলেও এধণের সমস্যার তৈরি হয়।

হোয়াটস অ্যাপ

হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনের QR ভেঙ্গে যাওয়ার সমাধান হিসেবে এই উপায়টি ব্যবহার করতে পারেন:

সবচেয়ে বেশি এই ধরণের সমস্যা দেখা যায়। কম্পিউটারে হঠাৎ করেই হোয়াটসঅ্যাপের কিউআর কোড ভেঙ্গে যায়। যার ফলে আমরা হোয়াটসঅ্যাপে লগইন করতে পারি না। আমরা এখানে ধারাবাহিক কিছু পদ্ধতি অবলম্বন করে এর সমাধানের চেস্টা করবো।

 ১.  WhatsApp application এর উপর মাউসের রাইট বাটর ক্লিক করে Properties Option এ যেতে হবে।

WhatsApp Properties Option

 ২.  এরপর Properties Option হতে নীচের দিকে থেকে সবার শেষে Compatibility ট্যাবে যেতে হবে।

WhatsApp Tab -https://answerandsolution.com

 ৩.  Compatibility ট্যাব থেকে Run this program in compatibility mode for: এই অপশনে চেক মার্ক দিয়ে Box হতে Windows 7 সিলেক্ট করে দিতে হবে।

WhatsApp Properties

 ৪.  তারপর নিচের দিক থেকে Apply বাটনে ক্লিক করে OK বাটনে ক্লিক করে পুনরায় WhatsApp চালু করলে QR code টি ঠিক দেখাবে।

WhatsApp Apply - www.answerandsolution.com

উপরের পদ্ধতিগুলো ব্যবহার করে WhatsApp এর কিউআর কোড ঠিক হয়ে যাবে। ফলে লগইন করা যাবে কিন্তু অনেক সময় windows 11 ও windows 10 এ এই সফটওয়্যারের মাধ্যমে অডিও কল বা ভিডিও কল করার প্রয়োজন হলে উপরের পদ্ধতি অনুস্বরণ করার ফলে হোয়াটসঅ্যাপে লগইন করা যাবে ঠিকই কিন্তু উপরের দিকে অডিও বা ভিডিও কল করার যে অপসন থাকে যে গুলো আপনি নাও পেতে পারেন। এর জন্য নিচের পদ্ধতিগুলি আপনি পুনরায় অনুস্বরণ করতে পারেন।

পূর্বের ন্যায় কয়েকটি পদ্ধতি অবলম্বন করে অডিও বা ভিডিও কলের সমস্যার সমাধান করা সম্ভব:

তবে এক্ষেত্রে উপরের পদ্ধতিগুলো অনুস্বরণ করার পর হোয়াটসঅ্যাপে লগইন অবস্থায় নিচের পদ্ধতিটি কাজ করবে।

 ১.  পুনরায় WhatsApp application এর উপর মাউসের রাইট বাটর ক্লিক করে Properties Option এ যেতে হবে।

 ২.  তারপর Properties Option হতে নীচের দিকে থেকে সবার শেষে Compatibility ট্যাবে যেতে হবে।

 ৩.  Compatibility ট্যাব থেকে Run this program in compatibility mode for: এই অপশনে চেক মার্ক থাকা অবস্থায় Box হতে Windows 8 সিলেক্ট করে দিয়ে নিচের দিক থেকে Apply বাটনে ক্লিক করে OK বাটনে ক্লিক করলে এই সমস্যার সমাধান হয়ে যাবে।

WhatsApp

WhatsApp web QR code কাজ করছে না!

WhatsApp web এ লগইন করতে গেলে QR code ভেঙ্গে যায় বা অনেক সময় তা দেখায় না। এর কারনে আমরা WhatsApp login করতে পারি না। WhatsApp web লগইন করতে সমস্যা হলে আপনি এই সমাধান টি দেখতে পারেন।

দ্বিতীয় পদ্ধতিটি:

দ্বিতীয় পদ্ধতিতে দু্ই ধরণের সমাধান ব্যবহার করা যেতে পারে।

 ১.  আপনার কম্পিউটারে ব্যবহার করা Driver Pack টি Update করতে পারেন। অথবা

 ২.  Windows Operating System টি Update করে নিতে পারেন।

কম্পিউটারে ব্যবহার করা Driver Pack টি Update করা:

আমরা কম্পিউটারে বিভিন্ন ধরণের Driver Pack সফটওয়্যার ব্যবহার করে থাকি। windows 10 ও windows 11 এ সবচেয়ে বেশি ব্যবহার করা হয় NVIDIA  নামের Drivers Pack। আপনি Driver Software এ মধ্যে কোথায় আপডেট অপসন পেলে সেখান থেকে আপডেট করতে পারেন অথবা পুরনো সফটওয়্যারটি ফেলে দিয়ে নতুন কোন সংস্করণ ইন্সটল করে নিলেও এই সমস্যার সমাধান হয়ে যাবে।

Windows Update- www.answerandsolution.com

Windows Operating System টি Update করা:

আপনি আপনার কম্পিউটারের Windows Operating System টি আপডেট করতে পারেন। আপডেট করতে কম্পিউটারের সার্চ বার থেকে Update Option গিয়ে আপডেট করতে পারেন। অথবা আপনি Microsoft অফিশিয়াল ওয়েব সাইট থেকে Update Assistant ডাউনলোড করে ইন্সটল করে নিয়ে আপনার Operating System টি আপডেট করতে পারেন।

উপরের পদ্ধতিগুলো ব্যবহার করে আপনি আপনার কম্পিউটারে WhatsApp এর মূল সমস্যাগুলো সহজেই সমাধান করতে পারবেন। ধন্যবাদ!

শেয়ার করুন!

লেখক সম্পর্কে:

স্বাগতম! মো: নাজমুল ইসলাম একজন ওয়েব ডেভলোপার। আমি দীর্ঘদিন ধরে ওয়ার্ডপ্রেস, পিএইচটি, পাইথন ও অন্যান্য প্রোগ্রামিং ভাষা নিয়ে কাজ করছি। এই ওয়েব সাইটে আমি আমার অভিজ্ঞতা থেকে আপনাদের জন্য বিভিন্ন বিষয় নিয়ে সেরা কন্টেন্ট লিখব ইনশাআল্লাহ!

আপনার মতামত লিখুন!

Your email address will not be published. Required fields are marked

{"email":"Email address invalid","url":"Website address invalid","required":"Required field missing"}
error: বিষয়বস্তু কপিরাইট সুরক্ষিত !!