আপনি কি স্বাধীনভাবে কাজ করার কথা ভাবছেন! অর্থাৎ প্রত্যাহিক জীবনের চাকুরীজীবি মানুষের ন্যায় অফিস-বাড়ি-অফিস এ রকম জীবনযাপন করতে চাচ্ছেন না, তাহলে আপনি একজন freelancer হিসেবে আত্মনিয়োগ করতে পারেন। Freelancing বা outsourcing করে অন্যান্য চাকুরীজীবিদের থেকে বেশি আয় করতে পারেন। Freelancing বা outsourcing করতে চাই আপনার আগ্রহ ও নতুন কিছু শেখার প্রবল ইচ্ছা বা আগ্রহ। কিন্তু freelancing করতে চাইলে শুধু শেখার আগ্রহ ও কাজ পারলেই হবে না আপনার চাই সঠিক গাইডলাইন। কোথায় কিভাবে কাজ পাবেন, কি ধরনের দক্ষতার প্রয়োজন, কিভাবে যোগায়োগ করবেন ও কিভাবে অর্থ লেনদেন সম্পূর্ণ করবেন এই সমস্ত বিষয় আপনার জানা থাকা অত্যান্ত জরুরী। কোন ধরনের freelancing marketplace এর মাধ্যমে কোন কাজটি পাবেন। এই সকল নানান হতাশা দূর করতে আমাদের এই Article টি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে পারেন, আশা করছি এর পর থেকে আপনাকে আর কারোর কাছ থেকে এই বিষয়গুলি শুনতে হবে না।

Freelancing করতে কি ধরনের দক্ষতার প্রয়োজন?

আপনি কোন কাজটি করতে চাচ্ছেন বা কি ধরনের কাজের প্রতি আপনার আগ্রহ আছে সেটি হচ্ছে মূল বিষয়। তবে অনেকে অনেক ধরনের কথা বলতে পারে, যে এই কাজটি করলে আপনি বেশি আয় করতে পারবেন।

Freelancing এই ধরনের কোন বিষয় না প্রায় সব ধরনের কাজ থেকেই আপনি আয় করতে পারবেন। আয় সর্ম্পূন নির্ভর করবে আপনার দক্ষতার উপর। আপনি যেই কাজে যত দক্ষ হবেন তত কাজের পরিমাণ বাড়বে ও সেই সাথে আপনার আয়ও বাড়বে।

তাই আমরা আপনাকে বলবো শুরুতেই আপনার যে কাজ করতে ইচ্ছুক বা যে কাজ করতে ভালো লাগে ও আপনার আগ্রহ আছে এমন কাজে নিজের দক্ষতা বৃদ্ধি করুন। আশা করি এ থেকে আপনি পর্যাপ্ত পরিমানে আয় করতে পারবেন। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে অবশ্যই আপনার communication skill ভালো থাকতে হবে।

Freelancing marketplace অ্যাকাউন্ট করার আগে:

Freelancing marketplace এ অ্যাকাউন্ট করার আগে আপনার অবশ্যই কিছু বিষয় জানা থাকা উচিৎ। মনে রাখতে হবে একই marketplace এ একই নাম, তথ্য বা একই ক্যাটেগরির অ্যাকাউন্ট করা যাবে না।

যদি সম্ভব হয় একটি IP থেকে একই marketplace এ একটি মাত্র অ্যাকাউন্ট করুন, অন্যথায় আপনার account disabled হয়ে যেতে পারে।

Freelancing marketplace এর website গুলো অ্যাকাউন্ট করেই কাজের অনুসন্ধানে নেমে পড়লেই হবে না। সবার আগের তাদের terms and conditions গুলো ভালোভাবে পড়তে হবে বা জানতে হবে।

এর পর চেষ্টা করতে হবে অ্যাকাউন্টের সব তথ্য যেন সঠিকভাবে পূরণ করা হয়। এর পর ধিরে ধিরে মার্কেটপ্লেসের সকল তথ্য জেনে কাজে নেমে পড়তে হবে।

আমাদের কাছে সেরা কাজ পাওয়া উপযুক্ত এমন ২০ টি freelancing marketplace:

আমরা এখানে এমন ২০ টি freelancing marketplace সম্পর্কে আলোচনা করব যেগুলো আমাদের কাছে freelancer দের জন্য সেরা ও পর্যাপ্ত কাজ পাওয়ার জন্য উপযুক্ত ঠিকানা। সেই সাথে আপনি এই freelancing marketplace গুলো থেকে কি কি ধরনের কাজ পেতে পারেন ও বিস্তারিত তথ্য।

. Upwork:

Upwork হচ্ছে একটি বড় মাপের freelancing marketplace। যেখানে সারা বিশ্বের প্রায় ১ কোটি freelancer কাজ করে। Upwork এ Job এর পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই ফ্রিল্যান্সারা দিন দিন আপওয়ার্কের দিকে ঝুঁকে পড়ছে।

Upwork ফ্রিল্যান্সারদের কাছে একটি বিস্তত নাম। প্রতিষ্ঠার পর থেকে Upwork এর জনপ্রিয়তা আকাশ চুম্বি। Upwork freelancing marketplace এ খুব সহজেই একটি অ্যাকাউন্ট করে আপনার দক্ষতার উপর নির্ভর করে কাজ খুঁজে নিতে পারেন।

ধৈর্য ধরে নিজের Skill develop করে এই মার্কেটপ্লেসের মাধ্যমে অন্যান্য কাজের চেয়ে অনেক বেশি আয় করতে পারেন। Upwork এ প্রায় সকল ধরনের অনলাইন ভিত্তিক কাজ পাওয়া যায়।

. Fiverr

Upwork এর মত Fiverr ও হচ্ছে একটি freelancing marketplace।  Upwork এর জনপ্রিয়তার পরেই রয়েছে Fiverr এর অবস্থান।

২০১০ সালে মিকা কাফম্যান এবং শাই উইনারার নামের দুজন ব্যক্তি বিশ্বব্যাপি freelancer দের জন্য এই marketplace তৈরি করেন। Fiverr এ একজন beyer হয়ে freelancer দের কাছ থেকে কাজ করে নিতে পারবেন।

আবার একজন seller হয়েও বিভিন্ন ধরনের service sell করতে পারবেন। ফ্রিল্যান্সাররা fiverr থেকে প্রায় সব ধরনের কাজ করিয়ে নিতে ও নিজে সার্ভিস দিতে পারে। Upwork এর মতো এখানেও প্রায় সকল বিষয় নিয়ে কাজ করা যায়।

. People Per Hour

People Per Hour ফ্রিল্যান্সারদের জন্য একটি যুক্তরাজ্যভিত্তিক freelancing marketplace website। এখানে প্রায় সব ধরনের ক্যাটেগরির কাজ করা যায় বা পাওয়া যায়।

এখানে ক্লায়েন্ট ও ফ্রিল্যান্সাররা যেমন প্রয়োজনীয় কাজের পোস্ট করতে পারে, তেমনি একজন ফ্রিল্যান্সার তার দক্ষতার উপর ভিত্তি করে তার সার্ভিস বিক্রয় করতেও পারে।

তবে অন্যান্য মার্কেটপ্লেসের থেকে এখানে অনেক ভালো রেট পাওয়া যায়। People Per Hour প্রফেশনাল ফ্রিল্যান্সারদের জন্য একটি ভালো মাধ্যম হতে পারে।

. Freelancer 

freelancer.com এ অন্যান্য মার্কেটপ্লেসের চেয়ে একটু helpful কেননা এখানে গিগ দিতে হয় না। আপনাকে এই মার্কেটপ্লেসে বিভিন্ন পোর্টফলিও তৈরি করতে হবে।

আপনার পোর্টফলিও দেখে ব্যয়ার আপনার সাথে যোগাযোগ করবে। এখানে ব্যায়ারের জবের পোস্টে আপনি বিটও দিতে পারবেন। প্রতিদিন আপনি একটি করে ফ্রী বিট পাবেন, তবে অনেক বেশি কাজে বিট করতে চাইলে আপনাকে তাদের সার্ভিস নিতে হবে।

. 99designs

99designs ২০০৮ সাল থেকে সারা বিশ্বে বিভিন্ন ধরনের সার্ভিস দিয়ে আসছে। তবে নাম দেখেই মনে হতে পারে এখানে ডিজাইন রিলেটেট কাজ বেশি পাওয়া যায়।

আসলে এখানে সব ধরনের ক্যাটেগরির কাজ পাওয়া যায় তবে graphics design এর কাজের পরিমাণ কিছুটা বেশি। তাই আপনি বিভিন্ন ডিজাইন নিয়ে কাজে করতে চাইলে আপনার জন্য 99designs একটি ভালো মাধ্যম হয়ে উঠবে।

. We Work Remotely 

We Work Remotely ও অন্যান্য freelancing marketplace এর মতোই এখানে বিভিন্ন ধরনের সার্ভিস ক্রয় ও বিক্রয় করতে পারবেন।

এখানে ব্যায়ারের দেওয়া বিভিন্ন জব পোস্টে আবেদন করতে পারবেন। এই marketplace থেকে বিভিন্ন ইন্টারন্যাশনাল কোম্পানিতে স্থায়ী-অস্থায়ীভাবে নিয়োগ পেতে পারেন। আর অন্যান্য মার্কেটপ্লেসের চেয়ে এখানে কাজে রেটও অনেক ভালো।

. Toptal

এই নামটি অনেকের কাছে অজানা তবে এখানেই কিন্তু সারা বিশ্বে Top rated ফ্রিল্যান্সদের পাওয়া যায়। Toptal ২০১০ সাল থেকে top rated ফ্রিল্যান্সারদের জন্য কাজের মাধ্যম হয়ে উঠেছে।

Google, Disney, and JPMorgan Chase এর মতো বড় বড় প্রতিষ্টান এই মার্কেটপ্লেস থেকেই বেশিরভাগ লোকবল নিয়ে থাকে। Toptal থেকে আপনি অনেক ভালো ভালো প্রতিষ্টানে কাজের সুযোগ পেতে পারেন। এখানে ফ্রিল্যান্সারদের কাজের রেটও অনেক অনেক ভালো।

. LinkedIn 

LinkedIn হচ্ছে facebook, twitter, tumblr এর মতো social networking website যা চাকুরীজীবি ও প্রফেশনাল কোম্পানি-ব্যাক্তিদের জন্য তৈরি করা।

২০০৩ সালে আনুষ্টানিকভাবে যাত্রা শুরুর পর থেকে এর ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ২০১৩ সালের এক রিপোর্ট অনুযায়ী LinkedIn ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২০০ মিলিয়ন।

LinkedIn থেকেই অনেক professional company তাদের প্রয়োজনীয় জনবহুল নিয়োগ করে থাকে। তাই freelancer কিংবা চাকুরীজীবি যাই হোন না কেন LinkedIn এ একটি অ্যাকাউন্ট সবার জন্য লাভজনক হবে।

. Behance 

Designer দের জন্য behance একটি চমৎকার website যার মাধ্যমে আপনি freelance করতে পারেন। Behance এ আপনি আপনার দক্ষতার উপর ভিত্তি করে portfolio তৈরি করে Logo design, Banner design, Infographic design, website design and development সহো অন্যান্য কাজ করতে পারেন।বিভিন্ন দেশের ক্লায়েন্টদের কাজ করে তা থেকে আয় করতে পারেন।

১০. FlexJobs

আপনি যদি ভালো মানে Job খুঁজে থাকেন বা ভালো কোন ইন্টারন্যাশনাল কোম্পানিতে চাকুরী করতে চান তাহলে আপনার জন্য FlexJobs একটি ভালো মাধ্যম হবে।

এখানে আপনার দক্ষতার উপর ভিত্তি করে প্রোফাইল তৈরি করে resume আপলোড করে বিভিন্ন কোম্পানিতে চাকুরী বা কাজের জন্য আবেদন করতে পারবেন।

বর্তমানে এই marketplace এ ৫০ টির বেশি ক্যাটেগরিতে প্রায় ৪ মিলিয়ন এরও বেশি মানুষ রয়েছে। তাই freelancer হিসেবে এখানে আপনি একটি অ্যাকাউন্ট করতেই পারেন।

১১. SimplyHired

SimplyHired এ অন্যান্য marketplace থেকে একটু ভিন্নতা রয়েছে। এখানে অনলাইন কাজের পাশাপাশি অনেক অফলাইন কাজও পাওয়া যায়। SimplyHired অনলাইনের সকল ক্যাটেগরির কাজ থেকে শুরু করে বাড়ি বা প্রতিষ্টান তৈরির ইঞ্জিনিয়ার ও প্রযুক্তিগত নানা কাজ পাওয়া যায়।

এই platform ব্যবহার করে প্রায় ২৪ টি দেশের মানুষ তাদের প্রয়োজনীয় কাজের লোকবল খুঁজে। এখানে আপনি কাজের পাশাপাশি ক্যারিয়ার সম্পর্কে নানান তথ্যমূলক ব্লগ পাবেন।

১২. Gigster

Gigster হচ্ছে বড় ধরনের টিম ভিত্তিক একটি মার্কেটপ্লেস। আপনি যদি Blockchain, Non Fungible Token, Arificial Intelligence, Custom web, app design and development সম্পর্কে ভালো কাজ জেনে থাকেন তাহলে Gigster মাধ্যমে আপনি অনেক ভালো ভালো প্রতিষ্টান ও টিমের সাথে কাজ করে অনেক ভালো আয় করতে পারবেন।

১৩. Dribbble

Designer দের জন্য best একটা marketplace হচ্ছে Dribbble। এখানে animation, branding, illustration, print, product design, typography, web design ইত্যাদি ডিজাইন রিলেটেট প্রায় সকল ধরনের কাজ করতে পারবেন।

আপনি যদি একজন designer হন তাহলে dribbble এ আজই অ্যাকাউন্ট করে ফেলুন ও আপনার কাজের ধরন অনুয়ায়ী portfolio সাজিয়ে ফেলুন।

১৪. SolidGigs

SolidGigs অন্যান্য freelancing platform এর মতো নয় এটি একটি lead generation tool। SolidGigs প্রফেশনাল ফ্রিল্যান্সারদের জন্য একটি ভালো মাধ্যম এখানে ফিক্সড yearly ও monthly payment করে আপনি তাদের member হয়ে এখান থেকে প্রায় সকল ধরনের কাজ বা কাজের alert পেতে পারেন।

আপনার দক্ষতার সাথে ক্লায়েন্ট কাজের তথ্য মিলে গেলে তারা আপনাকে সেই কাজের সকল বিস্তারিত তথ্য পাঠাবে, ফলে সেই সকল কাজে সহজেই আবেদন করতে পারবেন।

১৫. CloudPeeps

Kate Kendall হাত ধরে ২০১৫ সালে যাত্রা শুরু করে CloudPeeps। এখানে Social media content crator, Marketer, Designer, Virtual Assistants, Social Media Managers, Website design and development ইত্যাদি প্রচুর কাজ পাওয়া যায়। এখানে আপনি প্রয়োজনীয় কাজ করার পাশাপাশি প্রয়োজনীয় অনলাইন সার্ভিস নিতে পারবেন।

১৬. Creative Market

ডিজাইনারদের জন্য আরেকটি ভালো মানের মার্কেটপ্লেস হচ্ছে Creative Market। এখানে সারা বিশ্বের প্রায় ১৯০ দেশের ফ্রিল্যান্সাররা ডিজাইন নিয়ে কাজ করে ও প্রায় ৪ মিলিয়ন ডিজাইন রয়েছে এই মার্কেটপ্লেসে যেগুলো প্রতিনিয়তই বিক্রয় হচ্ছে।

Creative Market marketplace এর মাধ্যমে আপনাদের তৈরি করা design বিক্রয় করতে পারবেন। Creative Market আপনার বিক্রি করা প্রোডাক্টের অর্থ থেকে ৩০% অর্থ কেটে নিয়ে আপনাকে তা প্রদান করবে।

১৭. Guru

Guru ব্যাপক জনপ্রিয় আরেকটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ও আর প্রায় ১.৫ মিলিয়নের মতো সদস্য সংখ্যা নিয়ে এই Marketplace টি সক্রিয়। এখানে ঘণ্টা ভিত্তিক, ফিক্সড, মাসিক চুক্তিভিত্তিক বিভিন্ন কাজ পাওয়া যায়।

এরা পেমেন্টের ধরণ ও কাজের ক্যাটেগরি ভিত্তিক প্রায় ৪.৯৫% থেকে ৮.৯৫% চার্জ করে প্রতিটি কাজের জন্য যা অন্যান্য মার্কেটপ্লেসগুলোর চেয়ে কিছুটা কম।

১৮. PubLoft

PubLoft হলো মূলত content writing website। আপনি যদি ভালো মানের ইউনিক copyright claim মুক্ত article লিখতে পারেন, তাহলে আপনার জন্য PubLoft হতে পারে আয় করার সেরা একটা মাধ্যম।

এই marketplace এ qualityful content writing এর ক্ষেত্রে ভালো amount payment করা হয়। আপনি এখানে content লিখার পাশাপাশি বিভিন্ন social media marketing and management, seo analysis ও বিভিন্ন বিষয়ে strategy বিক্রয় করে আয় করতে পারবেন।

১৯. Hubstaff Talent

আপওয়ার্ক ও ফাইবারের মতো Hubstaff Talent হচ্ছে একটি freelancing marketplace। যেখানে আপনি বিভিন্ন দেশের ফ্রিল্যান্সারদের মাধ্যমে প্রয়োজনীয় কাজ করে নিতে পারবেন।

বিভিন্ন ধরনের কাজ করে নেওয়ার পাশাপাশি আপনার দক্ষতার উপর ভিত্তি করে বিভিন্ন কাজ নিতে পারবেন ও এই মার্কেটপ্লেস থেকে অনেক বেশি আয় করতে পারবেন।

২০. Aquent

Aquent অন্যান্য মার্কেটপ্লেস থেকে একটু ভিন্ন, তবে এখান থেকেও আপনি অনেক কাজ পেতে পারেন। Aquent এর ক্লাউড সফটওয়্যার creative pepole, marketing ও working time management করার মাধ্যমে ক্লায়েন্ট ও ফ্রিল্যান্সারদের মাঝে যোগসুত্র তৈরি করে।

ক্লায়েন্টের কাজের requirement এর সাথে আপনার skill মিলে গেলে তারা আপনাকে বিভিন্ন কাজের alert পাঠাবে। এই marketplace ব্যবহারে আপনি অনলাইন কাজে পাশাপাশি অফলাইন অনেক কাজ পেতে পারেন।

উপরের প্রায় সব marketplace গুলোইতেই প্রায় একই ধরনের কাজ পাওয়া যায়। তবে আপনি কোন কাজে দক্ষ তার উপর ভিত্তি করে মার্কেটপ্লেস নির্বাচন করে কাজে লেগে পড়তে পারেন।

আপনি চাইলে সব marketplace যদি আপনার পক্ষে অ্যাকটিভ থাকা সম্ভব হয়, তবে সবগুলো নিয়েই কাজা করতে পারেন।

Freelancing marketplace এ কিভাবে অর্থ উত্তোলন করবেন:

কাজ করা পর আপনি ক্লায়েন্টের কাছ থেকে যে অর্থ পাবেন প্রাথমিকভাবে সেই অর্থ ঐ মার্কেটপ্লেসের অ্যাকাউন্টে থাকবে, পরবর্তীতে আপনি বিভিন্ন অ্যাকাউন্টের মাধ্যমে সেগুলো উত্তলোন করতে পারবেন।

কাজ করার পর আপনি যে অর্থ পাবেন তার একটা অংশ marketplace গুলো কেটে বাকিটা আপনাকে প্রদান করবে। মার্কেটপ্লেসে এই কর্তনের হার ৪% থেকে ৩০% পর্যন্ত হয়ে থাকে।

সাধারনত প্রায় সকল marketplace এ international payment gateway ব্যবহার করা হয়। যেমন: paypal, payoneer, skrill ইত্যাদি।

এছাড়াও বিভিন্ন ধরনের mastercard ও visa card ব্যবহার করেও অর্থ উত্তোলন করতে পারবেন। আর যদি এগুলি ব্যবস্থা না পান তাহলে যে কোন ব্যাংকের international swift code ব্যবহার করে আপনি ব্যাংক অ্যাকাউন্টে অর্থ আনতে পারবেন।

আমাদের শেষ কথা:

Freelancing করতে চাইলে আপনাকে যেকোন একটি কাজে দক্ষ হতে হবে, সেই সাথে আপনার communication skill develop করতে হবে। ক্লায়েন্ট কি চায় তা ভালোভাবে বুঝে দক্ষতার সাথে কাজ করলে আপনি সফলতা পাবেন বলে আমরা আশা করি।

শেয়ার করুন!

লেখক সম্পর্কে:

স্বাগতম! মো: নাজমুল ইসলাম একজন ওয়েব ডেভলোপার। আমি দীর্ঘদিন ধরে ওয়ার্ডপ্রেস, পিএইচটি, পাইথন ও অন্যান্য প্রোগ্রামিং ভাষা নিয়ে কাজ করছি। এই ওয়েব সাইটে আমি আমার অভিজ্ঞতা থেকে আপনাদের জন্য বিভিন্ন বিষয় নিয়ে সেরা কন্টেন্ট লিখব ইনশাআল্লাহ!

আপনার মতামত লিখুন!

Your email address will not be published. Required fields are marked

{"email":"Email address invalid","url":"Website address invalid","required":"Required field missing"}
error: বিষয়বস্তু কপিরাইট সুরক্ষিত !!