আমরা যারা ওয়েব ডেবলোপমেন্ট বা ওয়েব সাইট নিয়ে কাজ করি তারা সার্ভার সম্পর্কে খুব বেশি পরিচিত। ওয়েব ডেবলোপমেন্ট বা ওয়েব সাইট নিয়ে কাজ করতে হলে সার্ভার সম্পর্কে অনেক কিছুই জানতে হয় এবং শিখতে হয়। প্রতিনিয়ত আমাদের ওয়েব সাইটের সার্ভার নিয়ে কাজ করতে হয়। সার্ভার আমাদের ওয়েব সাইটের বিভিন্ন ডেটা, তথ্য, বিভিন্ন ধরণের HTML ডকুমেন্ট ও ডেটাবেজ কে নিয়ন্ত্রণ ও সুরক্ষিত রাখে। আমরা সার্ভারে রাখা বিভিন্ন ডেটা বা তথ্য ওয়েব সাইটের মাধ্যমে বা HTML ডকুমেন্টের মাধ্যমে ব্যবহারকারীদের মাঝে প্রদর্শন করি। ব্যবহারের ধরণ অনুযায়ী সার্ভার প্রধানত দুই ধরণের হয়ে থাকে একটি হচ্ছে লোকাল হোস্ট সার্ভার ও অন্যটি ওয়েব হোস্টিং সার্ভার। আরো কিছু সার্ভার রয়েছে যেমন: MySQL, postage server ইত্যাদি।

ওয়েব সার্ভারের মধ্যে সবচেয়ে বহুল ব্যবহৃত সার্ভার হচ্ছে Apache HTTP server ও Microsoft IIS এছাড়াও আমরা আমাদের প্রয়োজনে আমাদের ব্যবহৃত কম্পিউটারে লোকাল সার্ভার হিসেবে বিভিন্ন ধরণের সার্ভার ব্যবহার করি।

যেমন:  Xampp, WampServer, Ampps, MAMP, easyphp, UwAMP ইত্যাদি।

এছাড়াও কাজের সুবিধার্থে আরও অনেক ধরণের সার্ভার ব্যবহার করা হয়ে থাকে । যেগুলি আপনি ইচ্ছে করলেই গুগলের মাধ্যমে জেনে নিতে পারবেন। তবে আজ আমরা Xampp সার্ভার সম্পর্কে জানবো ও Xampp লোকাল হোস্ট সার্ভারের একটি কমন সমস্যা ও এটির সমাধান নিয়ে কথা বলব।

Xampp লোকাল হোস্ট সার্ভার:

Xampp সার্ভার অনেক জনপ্রিয় একটি লোকাল হোস্ট সার্ভার। যেটি লোকাল কম্পিউারে খুব সহজেই ব্যবহার করা যায়। Xampp সার্ভার Windows, Linux, Mac OS তিনটি অপারেটিং সিস্টেমেই পাওয়া যায়।

এটি নির্দিষ্ট ওয়েব সাইট (https://www.apachefriends.org) বা অন্য কোন বিস্তৃত উৎস থেকে ডাইনলোড করে কম্পিউটারে ইন্সটল করলে ওয়েব সার্ভারের মতই ব্যবহার করা যায়। এটি বিনামূল্যের একটি ওপেন সোর্স সফটওয়্যার।

এটি MariaDB, PHP, and Perl সমন্বিত একটি অ্যাপাচি সার্ভার। ওয়েব সার্ভারে আপনি যা যা করতে পারবেন তেমনি একটি Xampp লোকাল হোস্ট সার্ভারেও অনেকটা একই কাজ করতে পারবেন।

আর কখনো যদি আপনার ইন্টারনেটের মাধ্যমে যেকোন যায়গা থেকে আপনার লোকাল হোস্ট সার্ভারে অ্যাক্সেস করার প্রয়োজন হয় তাহলে ngrok এর মত সফটওয়্যার ব্যবহার করে পৃথিবীর যেকোন যায়গা থেকে আপনি আপনার লোকাল হোস্ট সার্ভারে অ্যাক্সেস করতে পারবেন।

Xampp লোকাল হোস্ট সার্ভারের কমন একটি সমস্যা:

Xampp সার্ভারের সবচেয়ে বেশি যে কমন সমস্যাটি দেখা যায় সেটি হলো "Error: MySQL shutdown unexpectedly"। হঠাৎ করে Apache সার্ভার বন্ধ হয়ে যায় এবং একটি Error দেখায় "Error: MySQL shutdown unexpectedly", এতে করে আমরা লোকাল হোস্টের বিভিন্ন ফাইল-ফোল্ডারে অ্যাক্সেস করতে পারলেও নতুন করে কোন ডেটাবেজ বা ডেটা টেবিল তৈরির সময় আমরা অনেক ঝামেলায় পড়ি বা অনেক সময় করাই যায় না।  

এ ধরণের সমস্যা অনেক কারণে হতে পারে “Apache HTTP server configuration file” অথবা “my.ini” তথ্যগুলো মুছে যাওয়া অন্যতম একটি কারণ। কিংবা Xampp সার্ভারের configuration সমস্যা হওয়া ইত্যাদি।

Server Problem - www.answerandsolution.com

নিচের পদ্ধতিগুলো অনুস্বরণ করে সহজেই এই সমস্যার সমাধান করা যাবে:

 ১.  প্রথমে আপনি যে ডিরেক্টরিতে Xampp সার্ভার টি ইন্সটল করেছেন সেখানে গিয়ে “mysql” ফোল্ডার যেতে হবে, তারপর “mysql” ফোল্ডারের ভিতরে “data” নামের ফোল্ডার টিকে আপনাকে Zip ফাইল করে রাখতে হবে।

কেননা “data” ফোল্ডারে আপরার Xampp সার্ভারের ডেটাবেজ ফাইলগুলো আছে। আমরা পরবর্তীতে ব্যবহারের জন্য “data” ফোল্ডারটিকে “data-backup” নামে Zip করে রাখব।

Xamp সার্ভার ইন্সটল -https://answerandsolution.com

 ২.  পূর্বের “data” নামে ফোল্ডারটিকে আমরা এখন Rename করে “data-old” ফোল্ডার নামে রাখতে রাখব। এতে করে পরর্বতীতে আমাদের কোন ফাইলের প্রয়োজন হলে এখান থেকেই আমরা নিতে পারব।

 ৩.  এরপর সম্পূর্ণ নতুন করে “data” নামে আরেকটি নতুন ফোল্ডাল তৈরি করব এবং এতে সবার উপরের “backup” ফোল্ডারের ফাইল-ফোল্ডারকে কপি করে “data” ফোল্ডারে পেস্ট করব।

Data Backup - www.answerandsolution.com

 ৪.  এবার পুনরায় Xampp সার্ভার চালু করলে দেখতে পারবেন আর কোন Erorr দেখাচ্ছে না। তবে এমন অবস্থায় নতুন করে ডেটাবেজ ও সাইট ইন্সটল করতে পারলেও পূর্বের সাইটগুলো বা ডেটাবেজে অ্যাক্সেস করতে পারবেন না। পূর্বের সাইটগুলো বা ডেটাবেজে অ্যাক্সেস করতে আরোও কিছু কাজ আপনাকে করতে হবে।

 ৫.  আমরা “mysql” ফোল্ডারের ভিতরে “data-old” নামের ফোল্ডার যে ব্যকআপ রেখেছি সেখান থেকে আপনার পুরনো যেকোন প্রয়োজনীয় ডেটাবেজ ফাইকে বেছে নিয়ে নতুন করে তৈরি করা “data” নামের ফাইলের ভিতর পেস্ট করব।

Xamp Restore - www.answerandsolution.com

 ৬.  এরপর পুরনো “data-old” ফোল্ডার থেকে “ib_logfile0” || “ib_logfile1” || “ibdata1” এই তিনটি ফাইলকে কপি করে “mysql” ফোল্ডারের ভিতরে নতুন করে তৈরি করা “data” ফোল্ডারে পেস্ট করব কেননা “ib_logfile0” || “ib_logfile1” || “ibdata1” এই তিনটি ফাইলে পূর্বের ডেটাবেজের অনেক গুরুত্বপূর্ণ তথ্য আছে।

এরপর পুনরায় Xampp সার্ভার চালু করলে আপনি পূর্বের তৈরি করা ওয়েব সাইট ও ডেটাবেজে অ্যাক্সেস পাবেন ও সকল ডেটাবেজ এবং ওয়েব সাইটগুলি ব্যবহার করতে পারবেন। 

এভাবে সহজেই Xampp সার্ভারের "Error: MySQL shutdown unexpectedly" সমস্যার সমাধান করা সম্ভব। আবার কখনো আপনার কম্পিউটার নতুন করে Setup করার প্রয়োজন হলে অথবা হঠাৎ করে কম্পিউটার সেটআপ পড়ে গেলে আপনি এভাবেই ফাইল ও ফোল্ডাগুলোর ব্যকআপ রেখে পুনরায় সবকিছু ফিরে আনতে পারবেন।

আর এই বিষয়ে যদি কোন প্রশ্ন জেগে থাকে আপনাদের মনে!  তাহলে আমাদের কমেন্ট করে অথবা আমাদের Contact পেজ থেকেও আপনি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ!

শেয়ার করুন!

লেখক সম্পর্কে:

স্বাগতম! মো: নাজমুল ইসলাম একজন ওয়েব ডেভলোপার। আমি দীর্ঘদিন ধরে ওয়ার্ডপ্রেস, পিএইচটি, পাইথন ও অন্যান্য প্রোগ্রামিং ভাষা নিয়ে কাজ করছি। এই ওয়েব সাইটে আমি আমার অভিজ্ঞতা থেকে আপনাদের জন্য বিভিন্ন বিষয় নিয়ে সেরা কন্টেন্ট লিখব ইনশাআল্লাহ!

আপনার মতামত লিখুন!

Your email address will not be published. Required fields are marked

{"email":"Email address invalid","url":"Website address invalid","required":"Required field missing"}
error: বিষয়বস্তু কপিরাইট সুরক্ষিত !!