ওয়ার্ডপ্রেস সারা বিশ্বের বহুল ব্যবহৃত একটি ওয়েব সাইট তৈরির জনপ্রিয় সফটওয়্যার বা ফ্রেমওয়ার্ক। ওয়ার্ডপ্রেস জনপ্রিয় হওয়ার সবচেয়ে বেশি কারণ হচ্ছে এর সহজ লভ্যতা ও সহজেই অনেক রিসোর্চ যেমন: থিম, প্লাগিন, কাস্টম কোড ইত্যাদি পাওয়া যায়। এর ফলে যে কেউ খুব সহজেই ওয়ার্ডপ্রেস দিয়ে অনেক সহজেই একটি প্রোফেশনাল ওয়েব সাইট তৈরি করতে পারে। ওয়ার্ডপ্রেস সম্পর্কে বিপুল পরিমানে অনলাইনে টিউটোরিয়াল পাওয়া যায়, যার ফলে খুব সহজেই ওয়ার্ডপ্রেসের যেকোন সমস্যার সমাধানও করা সম্ভব। আর ঠিক এই কারণে দিন দিন ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে ওয়ার্ডপ্রেস দিন দিন আরও অনেক নতুন নতুন ফিচার যোগ করছে। এর ফলে নিত্যনতুন ডিজাইন ও ফ্যাংশন নিয়ে ডেভেলপারদের কোন চিন্তাই করতে হচ্ছে না। প্লাগিন ব্যবহার করার মাধ্যমে কাস্টম ফাংশন ও ডিজাইনের ব্যবহার আরও অনেক সহজতর হচ্ছে।

আমরা যারা ওয়েব সাইট ডিজাইন বা ডেভেলপমেন্ট অথবা ওয়ার্ডপ্রেস শিখতে চাই, তারা আমাদের পদ্ধতিগুলো অনুস্বরণ করে খুব সহজেই কম্পিউটারে ওয়ার্ডপ্রেস ইন্সটল ও ব্যবহার করতে পারবেন। আজ আমরা ওয়ার্ডপ্রেসের নানান বিষয় সম্পর্কে জানবো ও কিভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ওয়ার্ডপ্রেস সেটআপ করে ওয়েব সাইট তৈরি করা যায় তা শিখবো।

ওয়ার্ডপ্রেস কি:

ওয়ার্ডপ্রেস বর্তমানে সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশন বা ফ্রেমওয়ার্ক ও আজকের দুনিয়ায় সবচেয়ে শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)। যা PHP ও মাইএসকিউএল দ্বারা তৈরি করা একটি ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের ২৭ মে ওয়ার্ডপ্রেস প্রকাশ করে এবং এটি বিনামূল্যে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে। ওয়ার্ডপ্রেস দ্বারা একজন ব্যবহারকারী কোন প্রকার HTML, PHP, MySQL এর জ্ঞান ছাড়াই খুব সহজেই একটি প্রোফেশনাল ওয়েব সাইট তৈরি করতে পারে। ওয়ার্ডপ্রেসকে ওয়েব সাইট তৈরির জনপ্রিয় ফ্রেমওয়ার্কও বলা হয়। যা PHP এর আধুনিক সকল ফাংশন ব্যবহার করে তৈরি করা। যা MVC প্যার্টান অনুসারে তৈরি করা হয়। অর্থাৎ- Model, View and Controller। এছাড়াও ওয়ার্ডপ্রেসে অনেক ধরণের ডিজাইনের থিম ও প্রয়োজনীয় ফাংশনের প্লাগিন পাওয়া যায়। ফলে ব্যবহারকারীরা খুব সহজেই প্রোফেশনাল ওয়েব সাইট তৈরি ও ডেভেলপ করতে পারেন।

ওয়ার্ডপ্রেস বর্তমানে সারা বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ও জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশন । বর্তমানে সবচেয়ে শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা (CMS)। 

ওয়ার্ডপ্রেস সেটআপ করতে প্রয়োজনীয় সফটওয়্যার:

আপনার কম্পিউটারে ওয়ার্ডপ্রেস সেট আপ করেত বিশেষ কিছু সফটওয়্যারের প্রয়োজন পরে। যা আপনি সহজেই অনলাইনে পাবেন। যেমন: Xampp, Wampserver ইত্যাদি। এগুলি ছাড়াও আরো অনেক ধরণের সফটওয়্যার ব্যবহার করা হয়। আবার অনেক অপারেটিং সিস্টেমে MySQL, Apache সার্ভার ডিফল্টভাবে ইন্সটল করাই থাকে। কিন্তু যারা উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাদের MySQL, Apache সার্ভার ব্যবহার করতে Xampp, Wampserver এর মতো সফটওয়্যার ইন্সটল করে নিতে হয়। আমরা এখানে জানবো Xampp, Wampserver এই দুটি সফটওয়্যার কিভাবে ইন্সটল করতে হয় এবং কিভাবে এই দুটি সফটওয়্যার ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে লোকাল হোস্টে ওয়ার্ডপ্রেস ওয়েব সাইট তৈরি করা যায়।

Xampp সার্ভার ইন্সটল করা:

 ১.  Xampp সার্ভার ইন্সটল করতে https://www.apachefriends.org ওয়েব সাইট থেকে আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম বেজের উপর ভিত্তি করে এটি ডাইনলোড করে নিতে হবে। ৬৪ বিট হলে ৬৪ বিটের সফটওয়্যার আর ৩২ বিট হলে ৩২ বিটের সফটওয়্যার।

Xampp Server Install - https://answerandsolution.com

 ২.  Xampp সার্ভার ইন্সটল করতে আপনি যে ডিরেক্টরিতে Xampp ডাউনলোড করে রেখেছেন সেখানে .exe  ফাইলে ডাবল ক্লিক করলে Xampp সার্ভার ইন্সটলের প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

XAMPP সার্ভার

 ৩.  তারপর Xampp Setup Window থেকে Next করে গেলে Setup components window থেকে সকল অথবা আপনার যে সার্ভিসগুলো প্রয়োজন সেগুলি Select করে আবারও Next করে যেতে হবে।

Xampp Server components window - https://answerandsolution.com

 ৪.  এরপর আপনার পচ্ছন্দ অনুযায়ী ডিরেক্টরি Select করে Next করলেই Xampp সার্ভার সেটআপ সম্পূর্ণ হয়ে যাবে।

Xampp Setup Directory - https://answerandsolution.com

 ৫.  Xampp সার্ভার রান করতে Windows Search Bar থেকে Xampp সার্চ করে Open করলে Xampp Control Panel চালু হযে যাবে।

XAMPP Control Panel

 ৬.  Xampp Control Panel থেকে MySQL ও Apache “Start” করলে লোকাল হোস্ট সার্ভার চালু হয়ে যাবে।

Wampserver সার্ভার ইন্সটল করা:

 ১.  Wampserver সার্ভার ইন্সটল করতে https://www.wampserver.com ওয়েব সাইটে যেতে হবে, তারপর আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেমের বেজের উপর ভিত্তি করে এটি ডাউনলোড করতে হবে।

wampserver download

 ২.  এখন আপনি যে ডিরেক্টরিতে Wampserver ডাউনলোড করে রেখেছেন সেখান থেকে .exe ফাইলকে ডাবল ক্লিক করলেই Wampserver সেটআপ প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

 ৩.  এরপর Select Components থেকে আপনার প্রয়োজনীয় সার্ভিসে চেকমার্ক দিয়ে Next করলেই Wampserver আপনার কম্পিউটারে সেটআপ সম্পূর্ণ হয়ে যাবে।

how to Wampserver setup -https://answerandsolution.com

 ৪.  Wampserver চালু করতে Windows এর Task Bar এর ডানপাশে অ্যারো “^” কী থেকে Wampserver এর আইকনে ক্লিক করলে “Start All Service” এ ক্লিক করে অথবা শুধু মাত্র MySQL ও Apache চালু করলে আপনার কম্পিউটারে লোকাল হোস্ট চালু হয়ে যাবে।

কিভাবে ওয়ার্ডপ্রেস সেটআপ দিবেন:

ওয়ার্ডপ্রেস সেটআপ করতে শুরুতেই আপনাকে Xampp সার্ভার অথবা Wampserver ইন্সটল করে নিতে হবে। এরপর  www.wordpress.org ওয়েব সাইট থেকে ওয়ার্ডপ্রেসের সর্বশেষ ভার্শনটি ডাউনলোড করে নিতে হবে। সেটিকে Unzip করে রাখতে হবে। এরপর আপনি আপনার কম্পিউটারের যে ডিরক্টরিতে Xampp অথবা Wampserver সেটআপ করেছেন সেই ডিরেক্টরি থেকে “htdocs” ফোল্ডারে unzip করা wordpress ফোল্ডারটি কপি করে রাখতে হবে। এরপর যেকোন ব্রাউজারে গিয়ে “http://localhost/wordpress” এই ইউআরএলে গেলে WordPress সেটআপ করার বিভিন্ন অপশন দেখাবে।

ওয়ার্ডপ্রেস বর্তমানে সারা বিশ্বের বহুল ব্যবহৃত ও জনপ্রিয় একটি ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশন । বর্তমানে সবচেয়ে শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা (CMS)। 

কিভাবে ওয়ার্ডপ্রেস দিয়ে লোকাল হোস্ট ওয়েব সাইট তৈরি করবেন:

আপনার কম্পিউটারে লোকাল হোস্ট সার্ভার সেটআপ ও “htdocs” ফোল্ডারে ওয়ার্ডপ্রেসের ফাইল কপি করা হয়ে গেলে, যেকোনো ব্রাউজারে থেকে http://localhost/phpmyadmin এই লিংকে যেতে হবে।

 ১.  phpMyAdmin control panel এর ডান পাশ থেকে New অপশনে ক্লিক করে আপনার পচ্ছন্দ অনুযায়ী ডেটাবেজ এর নাম দিয়ে Create বাটনে ক্লিক করলে ডেটাবেজ তৈরি হয়ে যাবে। ধরি আমাদের তৈরি করা ডেটাবেজের নাম “wordpress”

Localhost Database Create - https://answerandsolution.com

 ২.  এবার যেকোন ব্রাউজারে গিয়ে “http://localhost/wordpress” ইউআরএল গেলে WordPress Setup Configaration পেজ আসবে। সেখান থেকে “Let’s go!” তে ক্লিক করতে হবে।

WordPress Setup 01 www.answerandsolution.com

 ৩.  পরবর্তী পেজে Database Name: এর জায়গায় ডেটাবেজ নাম ও Username: এর জায়গায় root ও Password: এর জায়গায় ফাঁকা রেখে “Submit” বাটনে ক্লিক করতে হবে।

WordPress Setup Config Page - https://answerandsolution.com

 ৪.  এরপরের পেজ হতে “Run the installation” বাটনে ক্লিক করতে হবে এবং নতুন আরও একটি পেজ দেখাবে। যেখানে গুরুত্বপূর্ণ অনেক তথ্যের প্রয়োজন পড়বে।

WordPress Run The Installation - https://answerandsolution.com/

 ৫.  পরের পেজে ওয়েব সাইটের নাম, লগইন ইউজার নেম, পাসওয়ার্ড ও ইমেইল ঠিকানা লিখে “Install WordPress” বাটনে ক্লিক করলে আপনার লোকাল হোস্টে ওয়ার্ডপ্রেস ওয়েব সাইট তৈরি হয়ে যাবে।

WordPress Information Page - https://answerandsolution.com

 ৬.  আপনার তৈরি করা ওয়েব সাইটে লগইন করতে “http://localhost/wordpress/wp-admin” ইউআরএল গিয়ে Username ও Password দিয়ে লগইন বাটনে ক্লিক করলে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে  অ্যাক্সেস পেয়ে যাবেন।

ওয়ার্ডপ্রেস ওয়েব সাইট তৈরির পর আপনি আপনার প্রয়োজন অনুযায়ী থিম ও প্লাগিন ব্যবহার করে ওয়েব সাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট করতে পারবেন এবং সেই সাথে আপনার ডেভেলপ করা ওয়েব সাইট পরবর্তীতে ওয়েব সার্ভারে আপলোড করতে পারবেন।

শেয়ার করুন!

লেখক সম্পর্কে:

স্বাগতম! মো: নাজমুল ইসলাম একজন ওয়েব ডেভলোপার। আমি দীর্ঘদিন ধরে ওয়ার্ডপ্রেস, পিএইচটি, পাইথন ও অন্যান্য প্রোগ্রামিং ভাষা নিয়ে কাজ করছি। এই ওয়েব সাইটে আমি আমার অভিজ্ঞতা থেকে আপনাদের জন্য বিভিন্ন বিষয় নিয়ে সেরা কন্টেন্ট লিখব ইনশাআল্লাহ!

আপনার মতামত লিখুন!

Your email address will not be published. Required fields are marked

{"email":"Email address invalid","url":"Website address invalid","required":"Required field missing"}
error: বিষয়বস্তু কপিরাইট সুরক্ষিত !!