ওয়ার্ডপ্রেস দিন দিন ব্যাপক জনপ্রিয়তা অর্জন করছে আর এর সবচেয়ে বড় কারণ হচ্ছে ব্যবহারে সহজ ও অনেক ডিজাইন বা ফাংশন সম্বলিত ওয়ার্ডপ্রেস প্লাগিন পাওয়া যায়। যার সাহায্যে একটি ওয়েব সাইটকে সবচেয়ে ভালো মানের ডিজাইন ও ব্যবহারকারীর সুবিধার্থে যেকোন ফাংশন তৈরি করা যায় খুব সহজেই। ২০০৩ সালে ওয়ার্ডপ্রেস তৈরির হওয়ার পর থেকে এতো জনপ্রিয়তা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে যে এর ধারের কাছেও আর কোন CMS (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) নেই।

 ওয়ার্ডপ্রেসের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাওয়ার সাথে সাথে একই সময়ে নতুন নতুন ডিজাইন সিস্টেম ও নানান ফাংশনের প্লাগিন তৈরি হচ্ছে।

এর ফলে কন্টেন্ট ম্যানেজমেন্ট ছাড়াও Woocommerce এর মতো প্লাগিন ব্যবহার করে বিভিন্ন প্রোডাক্ট বিক্রয় ওয়েব সাইট বা ই-কমার্স সাইট তৈরি করা হচ্ছে। আর ব্লগার কিংবা অ্যাফিলিয়েট মার্কেটারদের প্রথম পছন্দই হচ্ছে ওয়ার্ডপ্রেস।

ওয়ার্ডপ্রেস প্লাগিন কি ?

প্লাগিন হচ্ছে ওয়ার্ডপ্রেসের একটি অ্যাপ্লিকেশন বা টুলস যার সাহায্যে বিভিন্ন ডেভলোপারদের তৈরি করা ফাংশন বা মেথড যে কোন ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে ব্যবহার করা যায়।

 প্লাগিন ব্যবহার করার মাধ্যমে ওয়ার্ডপ্রেসে মূল CMS এর সাথে অতিরিক্ত ফাংশন ও ডিজাইন মেথড অ্যাড করা হয়। এর ফলে ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে প্লাগিন ব্যবহার করে নিত্যনতুন ডিজাইনের টেমপ্লেট ও নতুন নতুন ফাংশন অ্যাড করে সময়ের সাথে নিজের ওয়েব সাইটকে খুব সহজেই আপডেট করা যায়।

তাই প্লাগিন ব্যবহার করে খুব সহজেই ওয়েব সাইটের সকল কার্যক্রম চালানো যায় ও ওয়েব সাইটকে আপডেট রেখে সুরক্ষিত করা যায়।

প্লাগিন দিয়ে কি কি করা যায়:

প্লাগিন দিয়ে ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের পেজ অথবা পোস্টগুলোকে আপনি Drag and Drop ডিজাইন করতে পারবেন। এর ফলে আপনার ওয়েব সাইটকে যেকোন ডিজাইনের করতে পারবেন।

বিভিন্ন সিকিউরিটি প্লাগিন ব্যবহার করে ওয়েব সাইটকে অতিরিক্ত সুরক্ষিত করতে পারবেন। আপনার প্রয়োজনীয় কাস্টম ডিজাইন বা ফাংশন (মেথট) প্লাগিন ব্যবহার করে করতে পারবেন।

সেরা ধরনের ওয়ার্ডপ্রেস প্লাগিন:

এখানে আমরা এমন সেরা ৫ ধরনের প্লাগিনের বিষয় সম্পর্কে কথা বলবো যেগুলো ব্যবহার করে আপনার ওয়েব সাইটকে আরও ইউজার ফ্রেন্ডলি করা যাবে। সেই সাথে ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটকে আরও সুরক্ষিত ও নিরাপদ করা যাবে।

০১. WordPress SEO প্লাগিন:

 SEO কতটা গুরুপূর্ণ বিষয় একটি ওয়েব সাইটের জন্য তা আমরা সবাই জানি। একজন ব্লগার বা অ্যাফিলিয়েট মার্কেটারকে SEO গুরুত্ব ও এই সম্পর্কে ভালো জ্ঞান থাকা অত্যান্ত জরুরী।

যারা WordPress ব্যবহার করেন তারা বিশেষ কিছু ওয়ার্ডপ্রেস প্লাগিন ব্যবহার করে খুব সহজে SEO কাজ করে ফেলতে পারেন। SEO এর জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত প্লাগিন হচ্ছে Yoast SEO।

এছাড়াও All in One SEO – Best WordPress SEO Plugin, SEOPress, Rank Math ও Schema PRO ওয়ার্ডপ্রেসে SEO করার জন্য অনেক জনপ্রিয় ও অনেক উন্নত সব প্লাগিন।

এগুলোর প্রিমিয়াম বা ফ্রী ভার্সন ব্যবহার করে সহজেই ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের SEO এর কাজ করা যায়।

Yoast SEO একটি অসাধারন ওয়ার্ডপ্রেস প্লাগিন। যার সাহায্যে ওয়েব সাইটের On Page SEO খুব সহজে করা যায়। এটির ফ্রী ভার্সন ব্যবহার করেই আপনি SEO এর অনেক ধরনের কাজ করতে পারবেন।

০২. WordPress drag and drop builder প্লাগিন:

ওয়ার্ডপ্রেসে ওয়েব সাইট তৈরির জন্য অনেক drag and drop থিম পাওয়া যায়। আবার আপনার ব্যবহার করা থিমটি যদি এই ধরনের না হয়ে থাকে, তাহলে আপনি drag and drop ডিজাইনের জন্য কিছু প্লাগিন ব্যবহার করে আপনার ওয়েব সাইটকে যেকোন ধরনের ডিজাইন drag and drop সিস্টেম এর মাধ্যমে করতে পারেন।

এজন্য বেশ কিছু ওয়ার্ডপ্রেস গ্লাগিন পাওয়া যায়। যেমন: Elementor, Divi Builder, Beaver Builder, Visual Composer Website Builder, Thrive Architect ও WP Page Builder।

যেগুলোর বেশির-ভাগই ফ্রীতে ব্যবহার করেও ওয়েব সাইটকে অনেক সুন্দর সুন্দর ডিজাইন করা যায় বা প্রয়োজন অনুসারে টেমপ্লেট ডিজাইন করা যায়।

Thrive Architect একটি drag and drop সিস্টেমে ওয়ার্ডপ্রেস প্লাগিন। যেটি ব্যবহার করে আপনি সুন্দর সুন্দর ডিজাইনের Template তৈরি করতে পারবেন। সেই সাথে পোস্টকে যেকোন ডিজাইন করতে পারবেন।

০৩. WordPress Caching প্লাগিন:

ওয়েব সাইটের স্পিড ঠিক রাখতে বিশেষ কিছু ক্যাশিং প্লাগিন ব্যবহার করা হয়। যেগুলো ব্যবহারের ফলে ওয়েব সাইটের ছবি, ভিডিও, HTML ও CSS ফাইলগুলোকে Compress করে ও ওয়েব সাইটে নির্দিষ্ট সময় পর পর ক্যাশ সরিয়ে ওয়েব সাইটের স্পিড ঠিক রাখে।

ওয়ার্ডপ্রেস Caching প্লাগিন মধ্যে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত প্লাগিন হচ্ছে- WP Rocket, WP Super Cache, W3 Total Cache, Sucuri Firewall ও Bluehost Caching ইত্যাদি।

এই প্লাগিনগুলোর মাধ্যমে WordPress caching settings এর মধ্যে gzip compression, page cache, cache pre-loading, lazy loading images, CDN support, DNS pre-fetching ও css minification ইত্যাদির কাজ করে এবং সেই সাথে ওয়েব সাইটকে করে সুপার ফাস্ট করে তোলে।

WP Rocket ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের একটি জনপ্রিয় প্লাগিন। যেটি ব্যবহার করলে ওয়েব সাইটের স্পিট অনেক গুন পর্যন্ত বেড়ে যায়। নিয়মিত ক্যাশ ডিলিট করে দেয় এটি।

০৪. WordPress backup প্লাগিন:

ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নিয়মিত ওয়েব সাইটকে ব্যাকআপ রাখা। এধরনের কাজ বেশ কিছু ফ্রী ও প্রিমিয়াম প্লাগিন দিয়ে খুব সহজেই করা যায়।

এগুলোর মধ্যে সবচেয়ে বহুল ব্যবহৃত প্লাগিন হচ্ছে:- Jetpack Backup, BackupBuddy, BlogVault, WPVivid, WP Database Backup ও Backup Migration ইত্যাদি।

যেগুলি ব্যবহার করে খুব সহজেই নির্দিষ্ট সময় পর পর ওয়েব সাইটকে ম্যানুয়ালি বা সয়ংক্রিয়ভাবে ব্যাকআপ রাখা যায় ও ভবিষতে কোন সমস্যা হলে ওয়েব সাইটকে পুনরায় Restore করা যায়।

wpvivid backup plugin ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের জন্য সেরা একটি প্লাগিন। সেটি ওয়েব সাইটকে অটোমেটিক ব্যাকআপ করতে দেয় এবং প্রয়োজন অনুসারে ইমেইলের মাধ্যমে ব্যাকআপ ফাইল পাঠিয়ে দেয়।

০৫. WordPress Security প্লাগিন:

শুধু ওয়েব সাইট তৈরি করলেই হবে না এর নিরাপত্তা কিন্ত অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। ওয়ার্ডপ্রেস যদিও অনেক নিরাপদ ও বিশ্বাসের যায়গা তবুও আমাদের সাবধানে থাকা উচিৎ কেননা দিন দিন যত প্রযুক্তিগত উন্নয়ন ঘটছে সেই সাথে নিত্য-নতুন চুরির ধরণও পাল্টে যাচ্ছে।

তাই আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটকে ক্ষতির হাত রক্ষা করতে আমরা বিশেষ কিছু প্লাগিন ব্যবহার করতে পারি। যেমন: Wordfence Security, iThemes Security, Jetpack, Defender, All In One WP Security and Firewall ইত্যাদি।

এর যেকোন একটি প্লাগিন ব্যবহার করে আপনি আপনার ওয়েব সাইটকে সুরক্ষিত রাখতে পারবেন। এই প্লাগিনগুলো আপনার ওয়েব সাইটকে নিয়মিত স্ক্যান করবে এবং সেই সাথে কোন ক্ষতিকর স্ক্রিপ্ট, ফাইল ও ভাইরাস থেকে ওয়েব সাইটকে সুরক্ষিত রাখবে।

Wordfence Security – Firewall & Malware Scan প্লাগিনের ফ্রী ভার্সন ব্যবহার করেও আপনি ওয়েব সাইটকে Malware ও অন্যান্য ভাইরাস এবং বিভিন্ন অ্যাটাক থেকে ওয়েব সাইটকে সুরক্ষিত করতে পারবেন।

আমরা আমাদের সব ওয়েব সাইটে কি কি ব্যবহার করি:

আমরা আমাদের ওয়েব সাইটের কন্টেন্ট, মার্কেটিং ও অন্যান্য কাজকে যতটা গুরুত্ব দেই, ঠিক সেই পরিমানে ওয়েব সাইটের নিরাপত্তাকেও গুরুত্ব দেই।

সবকিছু বিবেচনায় আমাদের ওয়েব সাইট Google Search Engine ও অন্যান্য Search Engine এর কাছে বিশ্বাস যোগ্যতা পায় ও ওয়েব সাইটে Ranking এ সহায়তা করে। 

এখানে আপনি জানবেন আমরা আমাদের ওয়েব সাইটে কি কি ধরনের প্লাগিন বা সিস্টেম ব্যবহার করি।

 ১ থিম: আমাদের ব্যবহার করা থিমটি drag and drop theme যেখানে অন্যান্য থিমের মত কোন অতিরিক্ত প্লাগিন ব্যবহার করতে হয় না। থিমটি ব্যবহার করে drag and drop এর মাধ্যমে যেকোন ডিজাইন করা যায়। আর এই থিমে ডিফল্টভাবে Caching system দেওয়া আছে, তাই অতিরিক্ত আর কোন প্লাগিন ব্যবহার করতে হয়নি।

 ২ প্লাগিন: আমরা আমাদের ওয়েব সাইটে যতটা সম্ভব কম প্লাগিন ব্যবহার করি। কেননা খুব বেশি পরিমানে প্লাগিন ব্যবহার করা হলে অনেক সময় সাইট স্লো হয়ে যেতে পারে। তাই অতি জরুরী কিছু বিষয় ছাড়া আমরা কোন অতিরিক্ত প্লাগিন ব্যবহার করি না।

 ৩ SEO প্লাগিন: আমরা আমাদের ওয়েব সাইটগুলোতে Yoast SEO প্লাগিন ব্যবহার করেছি। কেননা আমাদের কাছে এই প্লাগিনটি SEO এর জন্য সবচেয়ে Helpful হবে বলে মনে করেছি। Yoast SEO আমাদের ওয়েব সাইটের On Page SEO ও অন্যান্য কাজে সহায়তা করে।

 ৪ Website Security প্লাগিন: আমাদের ওয়েব সাইটকে যেকোন ধরনের ভাইরাস ও ক্ষতিকার বিষয়বস্তুর হাত থেকে রক্ষা করতে আমরা ওয়েব সাইটে Wordfence Security প্লাগিন ব্যবহার করেছি।

যেটি আমাদের নিয়মিত ওয়েব সাইট স্ক্যান করা সুযোগ ও নির্দিষ্ট দেশ বা আইপি ব্লক করার সুযোগ দেয়। সেই সাথে বিভিন্ন ভাইরাস থেকে আমাদের ওয়েব সাইটকে সুরক্ষা দেয়।

 .  ওয়েব সাইট ব্যাকআপ: ওয়েব সাইটকে নিয়মিত ব্যাকআপ করার জন্য আমরা WPVivid প্লাগিনটি ব্যবহার করি। এটি আমাদের নির্দিষ্ট সময় পর পর Google Drive ব্যাকআপ ফাইল পাঠিয়ে দেয় অথবা প্রয়োজন অনুসারে Automatic ওয়েব সাইটকে Restore করতে পারে।

আপনি আমাদের ব্যবহার করা ওয়ার্ডপ্রেস প্লাগিনগুলো ব্যবহার করতে পারেন অথবা বিকল্প প্লাগিনগুলো ব্যবহার করতে পারেন। আমরা উপরে বেশ কিছু প্লাগিনের নাম উল্লেখ করেছে যেগুলো আমাদের কাছে নিরাপদ ও সহজে ব্যবহার যোগ্য বলে মনে হয়েছে। আমরা অনেক সময় ভুল করে এমন কিছু প্লাগিন ব্যবহার করি যেগুলোর কাজ আমরা ডোমেইন DNS Records কিংবা Header এ ব্যবহার করলেই হয়ে যায়। এই সব বিষয় পরিহার করি। ধন্যবাদ!

শেয়ার করুন!

লেখক সম্পর্কে:

স্বাগতম! মো: নাজমুল ইসলাম একজন ওয়েব ডেভলোপার। আমি দীর্ঘদিন ধরে ওয়ার্ডপ্রেস, পিএইচটি, পাইথন ও অন্যান্য প্রোগ্রামিং ভাষা নিয়ে কাজ করছি। এই ওয়েব সাইটে আমি আমার অভিজ্ঞতা থেকে আপনাদের জন্য বিভিন্ন বিষয় নিয়ে সেরা কন্টেন্ট লিখব ইনশাআল্লাহ!

আপনার মতামত লিখুন!

Your email address will not be published. Required fields are marked

{"email":"Email address invalid","url":"Website address invalid","required":"Required field missing"}
error: বিষয়বস্তু কপিরাইট সুরক্ষিত !!