W‌indows 10 একটি মাইক্রোসফট কোম্পানির সর্বশেষ আপডেট যুক্ত উইন্ডোজ অপারেটিং সিস্টেম। যা ব্যবহারকারীদের কাছে অত্যান্ত প্রিয় একটি অপারেটিং সিস্টেম। অবশ্য বাজারে এখন W‌indows 11 এর নতুন সংস্করণ পাওয়া যাচ্ছে, তবুও W‌indows 10 এখনো জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করে আছে। আমরা অনেকে এখন কম্পিউটারের কনফিগারেশন জঠিলতায় W‌indows 11 এ যেতে পারি নি। তাই আমাদের আজকের বিষয় কিভাবে W‌indows 10 অপারেটিং সিস্টেমকে আমরা লাইফ-টাইমের জন্য অ্যাক্টিভেট করব। সেই সাথে W‌indows 10 এর সকল আপডেট পাবো ও পরবর্তীতে W‌indows 11 যেতেই W‌indows 11 অ্যাকটিভ হয়ে যাবে। আমাদের দেখানো পদ্ধতিগুলো পর্যায়ক্রমে অনুস্বরণ করুন এর জন্য অতিরিক্ত কোন সফটওয়্যারের প্রয়োজন হবে না, শুধু মাত্র আপনার কম্পিউটারে ইন্টারনেট সংযোগ হলেই চলবে।

কোন সফটওয়্যার ব্যবহার না করে W‌indows 10 অ্যাক্টিভেট করুন:

প্রথমে আপনাকে W‌indows এর ISO ফাইল ব্যবহার করে W‌indows 10 আপনার কম্পিউটারে সেটআপ করে নিতে হবে। আপনি W‌indows সেটআপ ডিস্ক বিংবা পেনড্রাইভ দিয়ে ISO মাধ্যমে W‌indows 10 অপারেটিং সিস্টেমটি সেটআপ করে নিতে পারেন। এরপর আমরা অনেকে W‌indows অপারেটিং সিস্টেমটি ক্রাক করে অথবা অন্য কোন সফটওয়্যার ব্যবহার করে অ্যাক্টিভেট করে থাকি, কিন্তু পরবর্তীতে W‌indows 10 আপটেড করার যাথে যাথে তা ডি- অ্যাক্টিভেট হয়ে যায় অথবা W‌indows অপারেটিং সিস্টেমটি আমরা আর আপডেট করতে পারি না। এজন্য আপনি আমাদের দেখানো পদ্ধতি অবলম্বণ করে কম্পিউটারে W‌indows 10 লাইফ-টাইমের জন্য অ্যাক্টিভেট করতে পারেন। তবে ক্ষেত্রে আপনার কম্পিউটারে ইন্টারনেট সংযোগ থাকতে হবে, তা না হলে এই পদ্ধতিটি কাজ করবে না।

পদ্ধতি ০১: ম্যানুয়াল অ্যাক্টিভেট:

আমাদের প্রথম পদ্ধতিটি Command prompt মাধ্যমে আপনাকে ব্যবহার করতে হবে। আমাদের দেখানো পদ্ধতি পর্যায়ক্রমে লাইন-বাই-লাইন করে যেতে হবে। Command prompt কে সব সময় administrator অ্যাক্সেস দিয়েই খুলতে হবে।

০১. Command prompt  Run KMS command চালানো:

Command prompt কে প্রথমে Windows এর administrator অ্যাক্সেস দিয়ে ওপেন করতে হবে। Command prompt বা cmd খুলতে Windows সার্চবার থেমে cmd লিখলে Command prompt দেখা যাবে। সেখান থেকে মাউসের ডানপাশের বাটন ক্লিক করে Run as administrator এ ক্লিক করল Command prompt চালু হয়ে যাবে। এখানেই পরবর্তী সকল কাজ করতে হবে।

Command prompt Run as administrator

০২. KMS client key ইন্সটল করা:

এরপর Command prompt ব্যবহার করে নিচে দেওয়া লাইসেন্স কী-গুলোর মধ্যে থেকে আপনার সেটআপ দেওয়া সংস্করণের সাথে মিলে যায় এমন কী নিয়ে “slmgr /ipk yourlicensekey” এই কমান্ডটি ব্যবহার করুন এবং Enter করুন। এরপর আরেকটি Window আসবে সেখানে OK করুন।

Command prompt
Windows activate key

Home: TX9XD-98N7V-6WMQ6-BX7FG-H8Q99

Home N: 3KHY7-WNT83-DGQKR-F7HPR-844BM

Home Single Language: 7HNRX-D7KGG-3K4RQ-4WPJ4-YTDFH

Home Country Specific: PVMJN-6DFY6-9CCP6-7BKTT-D3WVR

Professional: W269N-WFGWX-YVC9B-4J6C9-T83GX

Professional N: MH37W-N47XK-V7XM9-C7227-GCQG9

Education: NW6C2-QMPVW-D7KKK-3GKT6-VCFB2

Education N: 2WH4N-8QGBV-H22JP-CT43Q-MDWWJ

Enterprise: NPPR9-FWDCX-D2C8J-H872K-2YT43

Enterprise N: DPH2V-TTNVB-4X9Q3-TJR4H-KHJW4

০৩. KMS machine address সেট করুন:

KMS server সার্ভারের সাথে কানেক্ট করা অত্যান্ত জরুরী, তা করা হলে পরবর্তীতে আপনার আর আপডেট নাও পেতে পারেন। এবার Command prompt এ “slmgr /skms s8.uk.to” এই কমান্ডটি পেস্ট করুন এবং Enter চাপুন। তাহলে KMS server এর সাথে সিস্টেমটি কানেক্ট হয়ে যাবে।

Set KMS machine address

০৪. শেষ ধাপ:

এবারও Command prompt এ “slmgr /ato” ” এই কমান্ডটি পেস্ট করুন। এর পর আরও কোন Window আসলে সেখানে OK করুন। আপনার অপারেটিং সিস্টেমটি অ্যাক্টিভেট হয়ে যাবে।

Windows slmgr/ato command
Activating windows

আপনি যদি error 0xC004F074 এই ধরনের কোন Error দেখতে পান, তাহলে বুজতে পারবেন আপনার কম্পিউটারে W‌indows 10 অ্যাক্টিভেট হয়নি। আপনার কম্পিউটারের ইন্টারনেট সংযোগ চেক করুন অথবা ইন্টারনেটের স্পিড চেক করে পুনরায় Command prompt এ “slmgr /skms s8.uk.to” কমান্ডটি ব্যবহার করুন। যতক্ষণ না কম্পিউটারে W‌indows অ্যাক্টিভেট না হয় ততক্ষণ এই কমান্ডটি চালিয়ে যেতে পারেন।

পদ্ধতি: ০২: batch file এর ব্যবহার:

যদি উপরের পদ্ধতিটি কাজ না করে তাহলে batch file ব্যবহার করেও আপনি আপনার কম্পিউটারে W‌indows 10 অ্যাক্টিভেট করতে পারবেন। সেক্ষেত্রে নিচের পদ্ধতিগুলো পর্যায়ক্রমে অনুস্বরণ করুন।

 ০১.  প্রথমে Windows Search Bar গিয়ে Folder লিখে সার্চ করলে সেখান থেকে Folder Options Settings এ যেতে হবে। তারপর Folder Options Window থেকে View ট্যাবে গিয়ে “Hide extensions for known file types” চেকমার্ক থাকলে তা তুলে দিতে হবে। এরপর OK বাটনে ক্লিক করতে হবে।

 ০২.  এবার আপনার কম্পিউটারের Desktop এ অথবা অন্য কোন ডিরেক্টরিতে একটি text document তৈরি করুন। যার নাম হবে “1click.cmd”।

Add new text document

 ০৩.  নিচের কোডগুলো কপি করুন অথবা txt ফাইলটি ডাউনলোড করে কোডগুলো কপি করুন ও কপি করা কোডগুলো “1click.cmd” ফাইলে পেস্ট করে Save করুন।

Command file

@echo off
title Activate Windows 10 ALL versions for FREE!&cls&echo ============================================================================&echo #Project: Activating Microsoft software products for FREE without software&echo ============================================================================&echo.&echo #Supported products:&echo - Windows 10 Home&echo - Windows 10 Home N&echo - Windows 10 Home Single Language&echo - Windows 10 Home Country Specific&echo - Windows 10 Professional&echo - Windows 10 Professional N&echo - Windows 10 Education&echo - Windows 10 Education N&echo - Windows 10 Enterprise&echo - Windows 10 Enterprise N&echo - Windows 10 Enterprise LTSB&echo - Windows 10 Enterprise LTSB N&echo.&echo.&echo ============================================================================&echo Activating your Windows...&cscript //nologo slmgr.vbs /ckms >nul&cscript //nologo slmgr.vbs /upk >nul&cscript //nologo slmgr.vbs /cpky >nul&set i=1&wmic os | findstr /I "enterprise" >nul
if %errorlevel% EQU 0 (cscript //nologo slmgr.vbs /ipk NPPR9-FWDCX-D2C8J-H872K-2YT43 >nul&cscript //nologo slmgr.vbs /ipk DPH2V-TTNVB-4X9Q3-TJR4H-KHJW4 >nul&cscript //nologo slmgr.vbs /ipk WNMTR-4C88C-JK8YV-HQ7T2-76DF9 >nul&cscript //nologo slmgr.vbs /ipk 2F77B-TNFGY-69QQF-B8YKP-D69TJ >nul&cscript //nologo slmgr.vbs /ipk DCPHK-NFMTC-H88MJ-PFHPY-QJ4BJ >nul&cscript //nologo slmgr.vbs /ipk QFFDN-GRT3P-VKWWX-X7T3R-8B639 >nul&goto server) else wmic os | findstr /I "home" >nul
if %errorlevel% EQU 0 (cscript //nologo slmgr.vbs /ipk TX9XD-98N7V-6WMQ6-BX7FG-H8Q99 >nul&cscript //nologo slmgr.vbs /ipk 3KHY7-WNT83-DGQKR-F7HPR-844BM >nul&cscript //nologo slmgr.vbs /ipk 7HNRX-D7KGG-3K4RQ-4WPJ4-YTDFH >nul&cscript //nologo slmgr.vbs /ipk PVMJN-6DFY6-9CCP6-7BKTT-D3WVR >nul&goto server) else wmic os | findstr /I "education" >nul
if %errorlevel% EQU 0 (cscript //nologo slmgr.vbs /ipk NW6C2-QMPVW-D7KKK-3GKT6-VCFB2 >nul&cscript //nologo slmgr.vbs /ipk 2WH4N-8QGBV-H22JP-CT43Q-MDWWJ >nul&goto server) else wmic os | findstr /I "10 pro" >nul
if %errorlevel% EQU 0 (cscript //nologo slmgr.vbs /ipk W269N-WFGWX-YVC9B-4J6C9-T83GX >nul&cscript //nologo slmgr.vbs /ipk MH37W-N47XK-V7XM9-C7227-GCQG9 >nul&goto server) else (goto notsupported)
:server
if %i%==1 set KMS_Sev=kms7.MSGuides.com
if %i%==2 set KMS_Sev=kms8.MSGuides.com
if %i%==3 set KMS_Sev=kms9.MSGuides.com
if %i%==4 goto notsupported
cscript //nologo slmgr.vbs /skms %KMS_Sev%:1688 >nul&echo ============================================================================&echo.&echo.
cscript //nologo slmgr.vbs /ato | find /i "successfully" && (echo.&echo ============================================================================&echo.&echo #My official blog: MSGuides.com&echo.&echo #How it works: bit.ly/kms-server&echo.&echo #Please feel free to contact me at [email protected] if you have any questions or concerns.&echo.&echo #Please consider supporting this project: donate.msguides.com&echo #Your support is helping me keep my servers running everyday!&echo.&echo ============================================================================&choice /n /c YN /m "Would you like to visit my blog [Y,N]?" & if errorlevel 2 exit) || (echo The connection to my KMS server failed! Trying to connect to another one... & echo Please wait... & echo. & echo. & set /a i+=1 & goto server)
explorer "http://MSGuides.com"&goto halt
:notsupported
echo ============================================================================&echo.&echo Sorry! Your version is not supported.&echo.
:halt
pause >nul

 ০৪.  এবার “1click.cmd” ফাইল মাউসের রাইট বাটনে ক্লিক করে Run as administrator মাধ্যমে ফাইলটি খুলুন। দেখতে পারবেন আপনার কম্পিউটারে W‌indows 10 অ্যাক্টিভেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Windows activate

আপনি যদি পুনরায় এই ধরনের error 0xC004F074 কোন Error দেখতে পান, তাহলে পর পর তিন বার একই পদ্ধতি অবলম্বন করুন। এরপরেও যদি Error আসে তাহলে, আপনার ইন্টারনেট কানেকশন অথবা ইন্টারনেট স্পিড চেক করুন এবং পুনরায় পদ্ধতিটি অবলম্বন করুন। আর এই দুইটি পদ্ধতিতে কাজ করার পরও যদি আপনার কম্পিউটারে W‌indows 10 অ্যাক্টিভেট না হয়, তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন অথবা নিচে কমেন্ট করুন। কিংবা আপনি microsoft এর official page এ এর সমাধান দেখতে পারেন।

শেয়ার করুন!

লেখক সম্পর্কে:

স্বাগতম! মো: নাজমুল ইসলাম একজন ওয়েব ডেভলোপার। আমি দীর্ঘদিন ধরে ওয়ার্ডপ্রেস, পিএইচটি, পাইথন ও অন্যান্য প্রোগ্রামিং ভাষা নিয়ে কাজ করছি। এই ওয়েব সাইটে আমি আমার অভিজ্ঞতা থেকে আপনাদের জন্য বিভিন্ন বিষয় নিয়ে সেরা কন্টেন্ট লিখব ইনশাআল্লাহ!

আপনার মতামত লিখুন!

Your email address will not be published. Required fields are marked

{"email":"Email address invalid","url":"Website address invalid","required":"Required field missing"}
error: বিষয়বস্তু কপিরাইট সুরক্ষিত !!