আমরা ব্যবহারের সুবিধার্থে লোকাল হোস্ট ব্যবহার করে আমাদের ব্যবহৃত কম্পিউটারে বিভিন্ন প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে ওয়েব সাইট ডিজাইন বা তৈরি করে থাকি। যা অনেকটাই অনলাইনে ওয়েব সার্ভিসের ন্যয় কাজ করে। পরবর্তীতে তৈরি করা হয়ে গেলে ওয়েব সার্ভারে সাইট আপলোড করি। অনেক সময় লোকাল হোস্টে ডিজাইন করা বা তৈরি করা কোন ওয়েব সাইটকে যেকোনো জায়গা থেকে অ্যাক্সেস করার প্রয়োজন পরে । যারা ফ্রিল্যান্সিং এ ওয়েব সাইট ডিজাইন বা ডেভলোপমেন্ট নিয়ে কাজ করেন তাদের ক্ল্যায়িন্টকে দেখানো প্রয়োজন পরে। এছাড়াও ওয়েব সাইট টেস্ট করার জন্য অনলাইনে অ্যাক্সেস করার প্রয়োজন পরে।

তখন আমরা লোকাল হোস্ট সার্ভারকে বা ওয়েব সাইটকে বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করা অনলাইন টেস্ট করি। তাই আজ আমরা এমনই একটা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে জানব।

কিভাবে লোকাল হোস্ট ওয়েব সাইটকে বিশ্বের যেকোন জায়গা থেকে আমরা অ্যাক্সেস করতে পারি!

লোকাল হোস্ট এ আক্সেস করার জন্য প্রয়োজনীয় সফটওয়্যার

লোকাল হোস্ট ওয়েব সাইট বা সার্ভারে বিশ্বের যেকোন জায়গা থেকে অ্যাক্সেস করার প্রয়োজন হলে ngrok নামের একটি জনপ্রিয় সফটওয়্যার ব্যবহার করতে হয়।

ngrok ওয়েব সাইট থেকে আপনি এটি বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন এবং প্রিমিয়াম সার্ভিস নিয়ে কাস্টম ডোমেইন ব্যবহার করতে পারবেন। ngrok এ লগইন করে authtoken TOKEN ব্যবহার করে আপনি আনলিমিটেড অ্যাক্সেস পাবেন।

Ngrok Download - www.answerandsolution.com

Ngrok কি

ngrok আপনার কম্পিউটারে লোকাল হোস্ট সার্ভার বা ওয়েব পেজ/সাইট কে একটি নিরাপদ টানেল তৈরির মাধ্যমে Public url এর মাধ্যমে Port Forwarding করে বিশ্বের যেকোন জায়গা থেকে অ্যাক্সেস করার সুযোগ করে দিবে।

যার মাধ্যমে আপনি একধিক নিরাপদ টানেল তৈরি করে ক্ল্যায়েন্টকে অ্যাক্সেস দিতে পারবেন আপনার তৈরি করা লোকাল হোস্ট সার্ভারে রাখা ওয়েব সফটওয়্যার বা ওয়েব সাইটকে।

Ngrok কিভাবে ইন্সটল করবেন

ngrok ইন্সটল করতে প্রথমে https://ngrok.com ওয়েব সাইট থেকে ডাউনলোড করতে হবে। তারপর ngrok এর zip ফাইলটি unzip করে নিলে একটি ngrok.exe ফাইল দেখতে পাবেন।

ngrok.exe ফাইলটি ডাবল ক্লিক করলে আপনার কম্পিউটারে ngrok সরাসরি Command Prompt এর মতো করে চালু হয়ে যাবে। অন্যান্য সফটওয়্যারের মতো ngrok কম্পিউটারে ইন্সটল করতে হয় না।

লিনাক্সে ngrok ইন্সটর করতে পর্যায়ক্রমে “sudo apt update” | “sudo apt install snapd” | “sudo snap install ngrok” এই কমান্ডগুলো ব্যবহার করুন।

Install Ngrok - https://answerandsolution.com

Ngrok কিভাবে ব্যবহার করবেন

ngrok চালু করতে আপনি যে ডিরেক্টরিতে ngrok ফাইল ডাউনলোড করে রেখেছেন সেখান থেকেই ngrok.exe ফাইলটি কপি করে Xampp Server এর মূল (root directory) ডিরেক্টরিতে রাখুন।

তারপর ngrok.exe ফাইলটি ডাবল ক্লিক করলে Command Prompt এর মতো ngrok ওপেন হয়ে যাবে এবং সেখানে ngrok সম্পর্কে বিভিন্ন তথ্য দেখাবে। ngrok ওয়েব সাইট থেকে পাওয়া অথেনটিকেশন টোকেনটি কনফিগারেশন করে নিতে হবে।

“ngrok config add-authtoken 'আপনার প্রাপ্ত টোকেন'” লিখে Enter করলে আপনার টোকেনটি ngrok সার্ভারের সাথে অথেন্টিকেশন হয়ে যাবে।

Start ngrok

তারপর সেখানে “ngrok http 80” লিখে Enter করলেই ngrok এর টানেল চালু হয়ে যাবে। সেই সাথে Public Url হিসেবে “https://c513-103-230-104-43.in.ngrok.io” এরকম একটি অ্যাড্রেস পাবেন, যার মাধ্যমে আপনি যেকোন জায়গা থেকে আপনার লোকাল মেশিনে অ্যাক্সেস করতে পারবেন।

সরাসরি লোকাল হোস্টে অ্যাক্সেস করতে ngrok থেকে পাওয়া পাবলিক ইউআরএলটির শেষে “/” দিয়ে localhost লিখে Enter করলে আপনি বিশ্বের যেকোন জায়গা থেকে আপনার কম্পিউটারে ইন্সটল করা লোকাল হোস্টে অ্যাক্সেস করতে পারবেন।

উদাহরণ: “https://c513-103-230-104-43.in.ngrok.io/localhost”।

ngrok - https://answerandsolution.com

উপরের পদ্ধতিগুলো প্রায় সব অপরেটিং সিস্টমে একই রকম। যেগুলো অনুস্বরণ করে আপনি সহজেই আপনার কম্পিউটারে ব্যবহার করা লোকালো হোস্ট সার্ভারকে যেকোন জায়গা থেকে ইন্টারনেটের মাধ্যমে অ্যাক্সেস করতে পারবেন।

ngrok সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন অথবা আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

শেয়ার করুন!

লেখক সম্পর্কে:

স্বাগতম! মো: নাজমুল ইসলাম একজন ওয়েব ডেভলোপার। আমি দীর্ঘদিন ধরে ওয়ার্ডপ্রেস, পিএইচটি, পাইথন ও অন্যান্য প্রোগ্রামিং ভাষা নিয়ে কাজ করছি। এই ওয়েব সাইটে আমি আমার অভিজ্ঞতা থেকে আপনাদের জন্য বিভিন্ন বিষয় নিয়ে সেরা কন্টেন্ট লিখব ইনশাআল্লাহ!

আপনার মতামত লিখুন!

Your email address will not be published. Required fields are marked

{"email":"Email address invalid","url":"Website address invalid","required":"Required field missing"}
error: বিষয়বস্তু কপিরাইট সুরক্ষিত !!